ভারতে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ একনাগাড়ে বেড়ে চলায় উদ্বেগের সৃষ্টি হয়েছে। মাত্র ১০ দিনেই ১৩ লাখ সংক্রমণ রেকর্ড হয়েছে। গত ১০ দিনে একটানা দৈনিক এক লাখেরও বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে। এছাড়া গত দু’দিনে দৈনিক দু’লাখেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন।

ভারতে, ২০২১ সালের ৫ এপ্রিল, প্রথমবারের মতো এক লাখেরও বেশি করোনা আক্রান্তের ঘটনা ঘটেছে। এটি করোনার সর্বাধিক সংখ্যক ঘটনার আগের রেকর্ডটিও ভেঙে ফেলেছিল, যা ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর ছিল ৯৭ হাজার ৮৯৪। কিন্তু এরপর থেকে, দেশে ১৬ এপ্রিলের মধ্যে দেশে ১০ দিনের মধ্যে ১৩ লাখ ৯ হাজার ১৬৫ জন আক্রান্ত হয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে প্রকাশ, আজ (শুক্রবার) দেশে ২ লাখ ১৭ হাজারেরও বেশি সংক্রমণ হয়েছে। এমতাবস্থায় যে গতিতে করোনার ঘটনা বাড়ছে তা নিয়ে প্রশ্ন উঠছে যে এরফলে আমেরিকার রেকর্ড পেরিয়ে যাবে কি না?

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে প্রকাশ, গতকাল (বৃহস্পতিবার) সকাল ৮ টা থেকে আজ (শুক্রবার) সকাল ৮ টা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে দেশে ২ লাখ ১৭ হাজার ৩৫৩ জন সংক্রমিত হয়েছেন। আক্রান্তের সংখ্যার নিরিখে এ পর্যন্ত এটিই সর্বোচ্চ সংখ্যা। একইসময়ের মধ্যে ১ হাজার ১৮৫ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।

দেশে এ পর্যন্ত মোট ১ কোটি ৪২ লাখ ৯১ হাজার ৯১৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১ লাখ ৭৪ হাজার ৩০৮ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৮৬৬ জন। বর্তমানে ১৫ লাখ ৬৯ হাজার ৭৪৩ জন সক্রিয় করোনা রোগী হাসপাতাল অথবা হোম আইসোলেশনে চিকিৎসাধীন আছেন।

দেশে করোনা আক্রান্তের ফলে মৃতের সংখ্যা বেড়ে চলার মধ্যে কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইয়ের সাবেক ডিরেক্টর রঞ্জিত সিনহা মারা গেছেন। কোভিড-১৯এর কারণে তিনি মারা গেছেন বলে মনে করা হচ্ছে।

কুম্ভ মেলায় অংশগ্রহণকারী ৩০ সাধু করোনায় আক্রান্ত

অন্যদিকে, উত্তরাখণ্ডের হরিদ্বারে হওয়া মহাকুম্ভ মেলায় অংশগ্রহণ করা ৩০ জন সাধু করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তের মধ্যে অল ইন্ডিয়া আখড়া পরিষদের মোহন্ত নরেন্দ্র গিরিও রয়েছেন। তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মধ্য প্রদেশের মহা নির্বাণী আখড়ার স্বামী কপিল দেব দেরাদুনে এক বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলাকালীন মারা গেছেন।

আজ শুক্রবার করোনা আক্রান্ত হয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা। তাঁকে মণিপাল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি গত ৮ মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার করোনা আক্রান্ত হলেন।

আজই কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা প্রকাশ জাভড়েকার করোনা আক্রান্ত হয়েছেন। তিনি নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ ওই তথ্য জানিয়েছেন। গত ২/৩ দিনের মধ্যে তাঁর সংস্পর্শে যারা এসেছিলেন তাঁদেরকেও করোনা পরীক্ষা করার অনুরোধ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকার।

 

 

 

পার্সটুডে

প্রতিবেদনটি জনস্বার্থে প্রকাশ করা হলো

image_pdfimage_print