কাঁচা মরিচ একেবারেই খান না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। রান্নায় শুকনো মরিচে’র চেয়ে অনেকে কাঁচা মরিচ দিতে বেশি ভালোবাসেন। রান্না ছাড়াই অনেকে কামড়ে খেয়ে নেন কাঁচা মরিচ। অনেকে আবার অপছন্দও করে বেশি ঝাল। কিন্তু জানেন কি, কাঁচা মরিচ শুধু ঝাল নয়, এতে ভিটামিন বি ৬, ভিটামিন এ, আয়রন, কপার ও পটাসিয়ামে ভরপুর? শুধু যে খাবারের স্বাদ বাড়ায় তাই নয়, স্বাস্থ্যের পক্ষেও দারুণ উপকারী এই সবজি।

ওষধি গুণে ভরপুর কাঁচা মরিচ হৃদরোগ ও পেট ব্যথার মত বেশ কিছু সমস্যা মেটাতে সক্ষম। আসুন তাহলে জেনে নেওয়া যাক এর অনেক স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে ..

কাঁচা মরিচে ঠাসা অ্যান্টিঅক্সিডেন্ট। দূর করতে সক্ষম প্রস্টেট জনিত সমস্যা। ইমিউন সিস্টেম- ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ কাঁচা মরিচ স্বাস্থ্যকর চোখ, ত্বক এবং ইমিউন সিস্টেমের জন্য খুব ভাল রাখে।

ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যদি আপনার ব্লাড সুগার থাকে তবে নিয়মিত কাঁচা মরিচ খাওয়া আপনার পক্ষে দারুণ উপকারী হতে পারে।

কাঁচা মরিচে প্রচুর ফাইবারও রয়েছে। কোষ্ঠকাঠিন্য হ্রাস করতে সহায়তা করে।

কাঁচা মরিচে কিছু প্রাকৃতিক উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা মানব দেহকে ফুসফুস, মুখ, কোলন এবং গলার ক্যান্সারের মতো বিভিন্ন ধরণের ক্যান্সার থেকে রক্ষা করে।

তাই রাতে শোয়ার আগে তিন চারটে কাঁচা মরিচ পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। তারপর লঙ্কাগুলো মাঝামাঝি চিরে ফেলে ভিজিয়ে দিন এক গ্লাস জলে। সকালে উঠে নিয়মিত ওই জল খেতে পারলে পেট সংক্রান্ত নানা সমস্যা দূর হতে পারে।

 

 

 

 

জি নিউজ

প্রতিবেদনটি জনস্বার্থে প্রকাশ করা হলো

image_pdfimage_print