কাবুল সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আকস্মিক সফরে আফগানিস্তানের রাজধানী কাবুল গেছেন। চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হবে বলে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার কয়েক ঘন্টার মধ্যে তিনি আফগানিস্তান সফরে গেলেন।

কাবুল সফরে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আফগান নেতাদেরকে এই কথাই বলেছেন যে, সেখান থেকে শিগগিরি সেনা প্রত্যাহার শুরু হবে এবং তা শেষ করতে আমেরিকা প্রতিশ্রুতিবদ্ধ।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি ও অন্যা নেতাদের সঙ্গে বৈঠকে ব্লিংকেন বলেন, “অংশীদারিত্ব পরিবর্তন হচ্ছে তবে অংশীদারিত্ব ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ”।

ব্লিংকেনের সঙ্গে বৈঠকে আশরাফ গণি বলেছেন, “আমরা আপনাদের এই সিদ্ধান্তকে সম্মান জানাই এবং আমাদের অগ্রাধিকারের সঙ্গে সমন্বয় করে নিচ্ছি।”

আফগানিস্তানে মোতায়েন একদল মার্কিন সেনা সদস্যের উদ্দেশ্যে ব্লিংকেন বলেছেন, “আপনারা ও আপনাদের পূর্বসূরীরা গত ২০ বছরে ধরে যা করেছেন তা সত্যিই অসাধারণ কাজ।”

মার্কিন দূতাবাসে বেশ কয়েকজন আফগান সুশীল সমাজের নেতার সঙ্গেও বৈঠকে করেন ব্লিংকেন। তবে সে বৈঠকে সম্পর্কে সাংবাদিকদের কেউ কোনো ব্রিফ করেন নি।

 

 

 

 

 

পার্সটুডে

প্রতিবেদনটি জনস্বার্থে প্রকাশ করা হলো

 

image_pdfimage_print