৩ পিস মটনের বদলে খান একবাটি মটরশুঁটি, ম্যাজিক দেখুন হাতেনাতে

রবিবার মানেই মেনুতে মটন। শীতের মরশুমে দু-তিন দিনও হয়ে যায়। প্রোটিন পাচ্ছেন ঠিকই। কিন্তু মটন খাওয়ার হ্যাপাও হাজার। আর যাঁরা নিরামিশাষী, তাঁদের তাহলে কী হবে? তিন পিস মটনের বদলে খান একবাটি মটর।

পাতে চাই প্রোটিন। প্রচুর প্রোটিন। রোজ। মাছ, মাংসে ভরপুর প্রোটিন। কিন্তু আপনি যদি নিরামিষাশী হন? বা রোজ মাছ, মাংসের জন্য পকেটের রেস্ত পারমিট না করে? তা হলে উপায়? কম দামেই সেই প্রোটিনের জোগান মেটাতে চান? ২ পিস মাছ বা ৩ পিস মাংসের বদলে খান একবাটি মটরশুঁটি। রোজ। দাম কম। পুষ্টি ষোলো আনা। ম্যাজিক দেখুন হাতেনাতে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন রান্না ও স্যালাডে মটরশুঁটির প্রচুর ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

মটরশুঁটিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লামেটরি উপাদান। যা ক্যানসারের ঝুঁকি কমায়। শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয়। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ব্লাড প্রেশার কমায় মটরশুঁটি। হৃদরোগ প্রতিরোধ করে। ওজন কমাতে মটরশুঁটির জুড়ি মেলা ভার। ডিপ্রেশন কমাতে মটরশুঁটি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। একইসঙ্গে মটরশুঁটি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় মটরশুঁটি।

শীতকাল মানেই বাজারে মটরশুঁটির প্রচুর জোগান। ফলে দামও কম। তাই রোজ পাতে থাকুক একবাটি মটর। তাতেই শরীর সুস্থ থাকবে।

 

 

 

 

 

 

জি নিউজ

প্রতিবেদনটি জনস্বার্থে প্রকাশ করা হলো