পরমাণু অস্ত্র সম্পর্কে আগ্রাসী অবস্থান নিয়েছে ট্রাম্প প্রশাসন

রাশিয়া বলেছে, পরমাণু বিস্ফোরণ ও পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি সম্পর্কে আমেরিকা অত্যন্ত ধ্বংসাত্মক অবস্থান নিয়েছে। ওয়াশিংটন প্রকাশ্যে বলছে, তারা এই চুক্তি রাষ্ট্রীয়ভাবে অনুমোদন করার জন্য কোনো চিন্তা করছে না।

গতকাল (মঙ্গলবার) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কম্প্রিহেন্সিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি বা সিটিবিটি এ মুহূর্তে মারাত্মক চ্যালেঞ্জের মুখে রয়েছে। এ অবস্থায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আমেরিকার অবস্থান পুনর্বিবেচনার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে।

রুশ বিবৃতিতে বলা হয়েছে, “পরমাণু পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি সম্পর্কে আমেরিকার অবস্থান পুনর্বিবেচনা করার জন্য আমরা ওয়াশিংটনের প্রতি আহ্বান জানাই।” এ চুক্তি বিশ্ববাসীর নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিল বলে মন্ত্রণালয় তাদের বিবৃতিতে উল্লেখ করেছে।

১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে সিটিবিটি অনুমোদন করা হয় যার আওতায় সমস্ত ধরনের পরমাণু বিস্ফোরণ নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু বেশ কয়েকটি দেশ এ চুক্তি অনুমোদন না করায় তা পুরোপুরিভাবে কার্যকর হয়ে উঠতে পারে নি।

আমেরিকা এ চুক্তিতে সই করেছে তবে কংগ্রেস তা অনুমোদন করতে অস্বীকার করে আসছে। ১৯৯৬ সালে রাশিয়া এ চুক্তিতে সই করে এবং চার বছর পর সংসদে অনুমোদন করে। এ পর্যন্ত ১৮৩টি দেশ এ চুক্তিতে সই করেছে এবং ১৬৬টি টি দেশ তাদের আইনসভায় তা অনুমোদন করেছে।

 

 

 

 

 

 

 

 

পার্সটুডে

প্রতিবেদনটি জনস্বার্থে প্রকাশ করা হলো

image_pdfimage_print