পেঁয়াজ দাম বৃদ্ধি নিয়ে বাংলাদেশের পাশাপাশি ভারতের কিছু এলাকায়ও হইচই কম হচ্ছে না। পণ্যটির দাম বাড়ায় অনেককে পরিবারের বাজারের বাজেটে কাটছাট করতে হয়েছে।

তবে পেঁয়াজের দাম বাড়ুক বা না বাড়ুক তাতে কোনো ভ্রুক্ষেপ নেই ভারতের বিহারের ত্রিলোকি বিগহা গ্রামের মানুষের। গ্রামটি বিহারের জাহানাবাদ জেলায় অবস্থিত।

গ্রামটিতে বর্তমানে ৩০ থেকে ৩০টি পরিবার বসবাস করছে। যারা সবাই যাদব পরিবার। যাদব পরিবারের কোনো সদস্য পেঁয়াজ-রসুন বা মশলা খায় না। গ্রামটিতে পেঁয়াজ ও রসুন বাজার থেকে নিয়ে আসাও নিষিদ্ধ।

ত্রিলোকি বিগহা গ্রামের এক বাসিন্দা রামবিলাস। তিনি সংবাদমাধ্যমকে জানান, পেঁয়াজের দাম বেড়েছে বলে এখানকার বাসিন্দারা পেঁয়াজ খাচ্ছেন না, এমন নয়। বহু বছর ধরেই এখানে পেঁয়াজ-রসুন খাওয়া হয় না। তাদের পূর্বপুরুষরাও পেঁয়াজ খেতেন না।

গ্রামের অপর বাসিন্দা সুবরীতি দেবী বলেন, এই গ্রামেই ঠাকুরের একটি মন্দির আছে। পূর্বপুরুষরা পেঁয়াজ না খাওয়ার নিয়ম তৈরি করেছিলেন, যা আজো বজায় রয়েছে।

তিনি আরও জানান, ৪০ থেকে ৪৫ বছর আগে কোনো একটি পরিবার এই পরম্পরা ভাঙার চেষ্টা করেছিল। কিন্তু এতে তার পরিবারের অশুভ কিছু ঘটনা ঘটেছিল, এরপর থেকেই কেউ আর পেঁয়াজ খাওয়ার সাহস করেন না।

 

 

 

 

 

সময় নিউজ

প্রতিবেদনটি জনস্বার্থে প্রকাশ করা হলো

image_pdfimage_print