”আমি কর্ণের কাটা মুণ্ডু, আমি কণিষ্কের ধর, আমি মোহ, আমি বজ্র-বিষাদের ঝর”। এমনই হুঙ্কার শোনা গেল কিরণ মান্ডীর গলায়। থুরি ‘কিগান মান্ডী’, এই উচ্চারণেই সে নিজের পরিচয় দেয়। শুক্রবার প্রকাশ্যে আসা পাভেল পরিচালিত ‘অসুর’-এর ট্রেলারে এভাবেই ধরা দিয়েছেন জিৎ। কিগানের ভূমিকায় এখানে তিনি এক্কেবারেই ডি-গ্ল্যাম লুকে দেখা দিলেন। এখানে তাঁকে দেখা গেল একজন শিল্পীর ভূমিকায়।

কিগান মান্ডীর কথায়, ঈশ্বর কোথায় বসবেন, ”আল্লাকে কোথায় রাখবো, এই সব ইমাজিনেশনই আমরা দিয়েছি, কারণ প্রতিটি পাথরই কিছু কথা বলে।” কিগানের এই কথা ও দৃশ্যায়নই বুঝিয়ে দেয় এখানে তাঁকে আমরা একজন ভাস্করের ভূমিকায় দেখতে পাব। যে তাঁর সৃষ্টিকে বাঁচিয়ে রাখতে বধ্যপরিকর। কিগানের হাতেই তৈরি হয় পৃথিবীর সবচেয়ে বড় দুর্গা প্রতিমা। যে পুজো ঘিরে তৈরি হয় যত গণ্ডোগোল। কিগান তাঁর সৃষ্টিকে বাঁচিয়ে রাখতে বধ্য পরিকর। আবার এই পুজোর প্রেক্ষাপটে তৈরি হয় কিগান (জিৎ) বোধিসত্ত্ব (আবির) ও অদিতি (নুসরত)র ত্রিকোণ প্রেমের গল্প। যে গল্পে কিগান ও অদিতি (জিৎ ও নুসরত) দুজনেই কলা বিভাগের ছাত্র-ছাত্রী। অন্যদিকে ইংরাজি নিয়ে পড়াশোনা করে বোধিসত্ত্ব চাকরি পেয়েছে একটি কর্পোরেট কোম্পানিতে। শিল্পা আর ব্যাবসার লড়াই চির ধরাবে এই তিনজনের বন্ধুত্বে, সঙ্গে রয়েছে ত্রিকোণ প্রেমের দ্বন্দ্ব। শিল্পীর শিল্প না ব্যাবসা কে জেতে? তা জানতে এবং এই ত্রিকোণ প্রেমের পরিণতি কথা জানতে ছবিটির মুক্তি পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।

 

পাভেল পরিচালিত এই ‘অসুর’ ছবির ট্রেলারে কোথাও যেন ছাপ রয়েছে দেশপ্রিয় পার্কের সবচেয়ে বড় পুজো নিয়ে তৈরি গণ্ডগোলের ছায়া। আর ‘অসুর’ নিয়ে এর আগে Zee 24 ঘণ্টা ডিজিটালকে পরিচালক পাভেল জানিয়েছিলেন, ”এই ছবিটি একজন শিল্পীর জীবন নিয়ে। আর এই ছবিটির মাধ্যমেই আমি খ্যাতনামা ভাস্কর রামকিঙ্কর বেইজ-কে শ্রদ্ধা জানাতে চলেছি।” পরিচালকের সেই কথায় সূত্রেই ধরে নেওয়া যায়, ‘অসুর’ ছবিতে কিগান মান্ডীর চরিত্রে কোথাও হয়তবা রামকিঙ্কর বেইজ-এর ছায়া থাকবে।

পাভেল পরিচালিত জিৎ-এর প্রযোজনা সংস্থার এই ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন বিক্রম ঘোষ ও অমিত মিত্র। কলকাতা ও বোলপুরে হয়েছে ‘অসুর’ শ্যুটিং। যেটি মুক্তি পাবে আগামী ৩ জানুয়ারি।

 

 

 

জি নিউজ

প্রতিবেদনটি জনস্বার্থে প্রকাশ করা হলো

image_pdfimage_print